July 27, 2021, 3:26 am

#
ব্রেকিং নিউজঃ
র‍্যাব-১১ বিশেষ অভিযানে ৫১ কেজি গাজাঁ সহ এ্যাম্বুলেন্স আটক র‍্যাব-১১ এর সিপিসি-২ কর্তৃককর্ণফুলীতে ১৭ মামলায় সাড়ে ২৩ হাজার জরিমানা, দোকান সিলগালাঅটো সিএনজি’র দখলে সড়ক মহাসড়ক.বাংলাদেশে এই প্রথম ভারত থেকে আমদানি করা দুইশত টন তরল অক্সিজেন ট্রেনযোগে বঙ্গবন্ধু সেতুর পশ্চিম স্টেশন সিরাজগঞ্জে পৌছেছেমনোহরগঞ্জে লকডাউন বাস্তবায়নে পুলিশের মহড়াকুমিল্লায় ফ্রী অক্সিজেন নিয়ে সাধারণ মানুষের ঘরে ঘরেচৌদ্দগ্রাম থানা পুলিশের করোনা প্রতিরোধে বিশেষ মহড়াচৌদ্দগ্রামে পূর্ব বিরোধের জের ধরে সাবেক পুলিশ কর্মকর্তার বাড়িতে হামলা-ভাংচুর, আহত ৩, থানায় অভিযোগত্রিশালে মোবাইল কোর্টে ১৬ মামলায় ১৭,৩০০ টাকা অর্থদণ্ডগৌরীপুরে ১০০ বোতল ফেনসিডিলসহ মাদক ব্যবসায়ী গ্রেফতার

লাকসামে দিনের ওসি যখন রাতের প্রহরী।

এম এ কাদের অপুঃ

বাংলাদেশ পুলিশ পৃথিবীর অন্যান্য দেশের পুলিশ বাহিনীর মতো আইন শৃঙ্খলা রক্ষা, জনগনের জানমাল ও সম্পদের নিরাপত্তা বিধান, অপরাধ প্রতিরোধ ও দমনে প্রধান ভুমিকা পালন করে থাকে। মুক্তিযুদ্ধ বাংলাদেশ পুলিশের ট্রাডিশনাল চরিত্রে বিরাট পরিবর্তন এনে দিয়েছে। শুধু আইন পালন আর অপরাধ প্রতিরোধ বা দমনই নয় দেশের অর্থনৈতিক অগ্রগতির ধারা অব্যাহত রাখতে বাংলাদেশ পুলিশ গুরুত্বপূর্ণ ভুমিকা পালন করছে। গত এক দশকে জঙ্গীবাদ দমন এবং নিয়ন্ত্রণে বাংলাদেশ পুলিশ দক্ষতার পরিচয় দিয়েছে। পুলিশের সদস্যরা তাদের উদ্ভাবনী ক্ষমতা আর পেশাদরিত্ব দিয়ে অপরাধ মোকাবিলায় প্রতিনিয়ত সৃজনশীলতার পরিচয় দিচ্ছেন। ঘুষ দুনীর্তির কারণে একসময়ে অভিযুক্ত এই বাহিনী তার পেশাদরিত্ব আর জনগনের প্রতি দায়িত্ববোধের পরিচয় দিয়ে জনগনের গর্বের বাহিনীতে পরিণত হয়েছে।

চলমান করোনাকালে সম্মুখযোদ্ধার ভুমিকায় ছিলেন লাকসাম থানার পুলিশ সদস্যরা। বাংলাদেশ পুলিশের অনবদ্য ভূমিকায় সারা দেশে এবার বেশ প্রসংশা পেয়েছে। নানা কারনে নেতিবাচক খবরের বিষয়বস্তু হওয়ায় জনমানসে পুলিশ সম্পর্কিত যে ভীতিপপ্রদ ভাবমূর্তি ছিল মাত্র ৩/৪ মাসেই এই দু:সময়ে পুলিশ মানুষের হৃদয়ের মণিকোঠায় স্থান করে নিয়েছে। এ দুর্যোগে বাংলাদেশ পুলিশের বহুমুখী মানবিক ভূমিকা মুগ্ধতা জাগানিয়া, বিস্ময়কর এবং অনুপ্রেরণাদায়ীও। একারনে আন্ত:র্জাতিকভবেও বাংলাদেশে পুলিশের প্রশংসা করা হয়েছে।

২০১৯ সালের জুন মাসের ৯ তারিখে লাকসাম থানায় আসেন ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) নিজাম উদ্দিন। এসেই মাদক নির্মূলের কাজে ব্যস্ত ছিলেন, আজও সেই দিকেই এগুচ্ছেন গুণী এই পুলিশ কর্মকর্তা। তার আদর্শ আর কঠিন পরিশ্রম লাকসাম উপজেলাকে মাদকের জিরো ট্রলারেন্স ঘোষণা করে দিন রাত ছুটে চলেছেন অপরাধীকে আইনের আওতায় আনার জন্য।

আধুনিক নগরায়িত পুলিশের আঁতুরঘর হিসেবে ইংল্যান্ডকে বিবেচনা করা হয়। পুলিশের উৎপত্তি যেখানেই হোক না কেন, আইনিকাঠামো অনুযায়ী পুলিশ হল এমন একটা সরকারি আইনপ্রয়োগকারী বাহিনী যারা জনগণের স্বাস্থ্য, সম্পদ এবং সুরক্ষা নিশ্চিত করার পাশাপাশি অপরাধ এবং সমাজিক বিচ্যুতি প্রতিরোধ করে। অপরাধ বিশ্লেষণ, গ্রেফতার এবং টহলের বাইরেও পুলিশ বিভিন্ন দায়িত্ব পালন করে থাকে যেমন জাতিসংঘে।

সারাদিনের কঠিন পরিশ্রমের পর প্রায় শেষ রাত পর্যন্ত বিভিন্ন রাস্তাঘাট সহ বাজারে বাজারে ঘুরে বেড়ান এবং মাদক নির্মূলে কঠিন ভূমিকা পালন করে যাচ্ছেন লাকসাম থানার ওসি নিজাম উদ্দিন।

বাংলাদেশ সরকারের মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার সকল নির্দেশ কে মাথায় রেখে নিরলস ভাবে পরিশ্রম করে যাচ্ছেন। তার এই পরিশ্রমকে মনে রাখবেন লাকসামের জনগন।

 

#

     আরো পড়ুন:

পুরাতন খবরঃ

শুক্র শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০৩১