January 16, 2022, 9:47 pm

#
ব্রেকিং নিউজঃ
নাসিরনগরে নব নির্বাচিত ইউপি সদস্যদের শপথ গ্রহণ.লাকসাম থানায় ১ বছরে ৭৯ টি, নিষ্পত্তি ৬০টি মামলা।কুমিল্লায় সাংবাদিক সাকিবের উপর অতর্কিত হামলা। রক্তাক্ত অবস্থায় পুলিশ উদ্ধার করে হাসপাতালে প্রেরন ।নাসিরনগরে স্বপ্নের যাত্রা মানব কল্যাণ সংগঠনের শীতবস্ত্র বিতরণ.লাকসামে শেখ রাসেল দিবস উপলক্ষে রিসোর্স ইন্টিগ্রেশন সেন্টার (রিক) এর উদ্যোগে মিলাদ, দোয়া মাহফিল ও  খাবার বিতরণ অনুষ্ঠিত।আধুনিকতার আরেক নাম মমতাময়ী হাসপাতাল।বন্য ও প্রাণী রক্ষার দাবিতে মানববন্ধনসাভারে গণস্বাস্থ্য কেন্দ্রে আন্তর্জাতিক প্রবীণ দিবস পালনঅ্যাডভোকেট আবু বক্কর সিদ্দিকের মৃত্যুতে জাতীয় মানবাধিকার সমিতির শোকদেবীদ্বারে উপজেলা প্রেসক্লাবে সাংবাদিক আতিকুর রহমান বাশার’র ৫৯ তম জন্ম বার্ষিকী পালন

রোহিঙ্গা অনুপ্রবেশ – উদ্বিগ্ন সন্দ্বীপবাসী।

শাহানাজ পারভীনঃ চট্টগ্রামঃ- আবারও রোহিঙ্গাদের প্রবেশ ৩০ মে ২০২১ খ্রিস্টাব্দ তারিখ ভোর ৫টার দিকে সন্দ্বীপ উপজেলার মাইটভাঙ্গা ইউনিয়নের চৌধুরী বাজার এলাকায় ভাসান চর থেকে পালিয়ে আসা নারী পুরুষ সহ ১২জন রোহিঙ্গাকে আটক করে স্থানীয় জনগন। বর্তমানে তারা গ্রাম পুলিশের পাহারায় স্থানীয় মাইটভাঙ্গা উচ্চ বিদ্যালয়ে আটক আছে। এতে করে আশংকাজনক হারে বেড়ে চলেছে সন্দ্বীপে রোহিঙ্গা অনুপ্রবেশ। এভাবে একের পর এক রোহিঙ্গা অনুপ্রবেশ ঠেকানো না গেলে অচিরেই সন্দ্বীপ রোহিঙ্গাদের আবাসস্থল এ পরিণত হতে চলেছে বলে মনে করেন বিভিন্ন সামাজিক ও রাজনৈতিক সংগঠনের নেতৃবৃন্দগন। মাইটভাঙ্গা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান জনাব লায়ন মিজানুর রহমানের সাথে যোগাযোগ করা হলে তিনি ঘটনার সত্যতা স্বীকার করেন এবং বলেন, তার ইউনিয়নে একের পর এক রোহিঙ্গা অনুপ্রবেশে তিনি উদ্বিগ্ন। তিনি আরো বলেন রোহিঙ্গাদের অনুপ্রবেশ ঠেকাতে গ্রাম পুলিশের পাহাড়া বৃদ্ধি এবং স্থানীয় জনগনকে নজরদারি বাড়াতে নির্দেশ প্রদান করেন। আটককৃত রোহিঙ্গাদের গ্রাম পুলিশের পাহাড়ায় থানায় সোপার্দ করেন। এব্যাপারে রূপনগর সমাজ কল্যাণ সমিতির কেন্দ্রীয় কমিটির সভাপতি জনাব ডাঃ মোহাম্মদ আবদুল্লাহ এবং সমিতির সন্দ্বীপ থানা কমিটির সভাপতি বিপ্লব দাশকে প্রশ্ন করা হলে ওনারা বলেন, এভাবে একের পর এক রোহিঙ্গা অনুপ্রবেশের কারণে সন্দ্বীপের জনগন নিরাপত্তাহীনতায় ভুগছেন। কারণ রোহিঙ্গারা জাতিতে মুসলমান হলেও এমন হেন কর্ম নাই ওরা করতে পারে না। খুন, রাহাজানি, থেকে শুরু করে লুটতরাজ, ডাকাতি, ইযাবা ব্যবসা সহ অসামাজিক হেন কর্ম নাই ওরা করে না। এতে করে সোনার সন্দ্বীপের পরিবেশ আজ হুমকির সম্মুখীন। তাই অনতিবিলম্বে এঁদেরকে সন্দ্বীপের উপকুলে অবস্থিত ভাসানচর থেকে সরিয়ে নিয়ে সন্দ্বীপের লক্ষ লক্ষ নদী সিকস্তি পরিবারদের পুনর্বাসনের মাধ্যমে সন্দ্বীপের পরিবেশ শান্ত ও সুন্দর রাখার দাবি জানান।

অপরদিকে সন্দ্বীপ নদী সিকস্তি পুনর্বাসন সমিতির সদস্য সচিব জনাব মনিরুল হুদা বাবন বলেন, আমার নদী সিকস্তি পুনর্বাসন সমিতির পক্ষ থেকে আমাদের পেশকৃত ৭দফা দাবীনামাতে রোহিঙ্গাদের ভাসানচর থেকে সরিয়ে নেয়ার দাবি তুলে ধরেছি। কারণ আমরা সন্দ্বীপবাসী পূর্ব থেকেই শঙ্কিত ছিলাম মুল ভূখণ্ডের অভ্যন্তরে রোহিঙ্গাদের মত জঙ্গিগোষ্ঠিকে বসবাসের সুযোগ দিলে ওরা মুল স্রোতের সাথে মিশে হেন অপকর্ম নাই ওরা সংগঠিত করবে না। তাই অনতিবিলম্ব ওদের ভাসানচর থেকে প্রতাহার করে নেয়ার দাবি জানাচ্ছি। অন্যদিকে বাংলাদেশ আওয়ামী যুব স্বেচ্ছাসেবক লীগ, চট্টগ্রাম জেলা কমিটির শিল্প ও বানিজ্য বিষয়ক সম্পাদক ডাঃ দিবাকর দাসকে প্রশ্ন করা হলে উনি বলেন, প্রত্যেক দেশে শরণার্থীদেরকে সীমান্ত সংলগ্ন এলাকায় রাখা হয়। কারণ ওদেরকে মুল ভূখণ্ডের অভ্যন্তরে পুনর্বাসন করা হলে ওরা দেশ এবং জাতির নিরাপত্তা বিঘ্নিত করতে পারে, যা ভাসানচরে আশ্রিত রোহিঙ্গাদের বারবার মুল ভূখণ্ডে অনুপ্রবেশের মাধ্যমে প্রমানিত হল। সুতরাং রাষ্ট্রের নিরাপত্তার স্বার্থে রোহিঙ্গাদের ভাসানচর থেকে সরিয়ে নিয়ে টেকনাফ সীমান্ত এলাকায় ফিরিয়ে নেয়ার পক্ষে মত প্রকাশ করেন। সন্দ্বীপ নদী সিকস্তি ইউনিয়ন এর আহ্বায়ক মোঃ আবদুল হালিম বলেন রোহিঙ্গাদের ভাসানচরে পুনর্বাসন মহল বিশেষ এর দুরভিসন্ধিমূলক পরিকল্পনা বলে মনে করেন। তিনি বলেন, সন্দ্বীপের সীমানায় জেগে উঠা পয়স্তি ভূমি নোয়াখালী জেলার আন্তঃসীমানায় অন্তর্ভুক্ত করতে সরকারের মাধ্যমে রোহিঙ্গাদের ভাসানচর এ পুনর্বাসন মহল বিশেষের সুদুর প্রসারী পরিকল্পনা। তিনি এই ঘৃণ্য পরিকল্পনার তীব্র নিন্দা জানান এবং অনতিবিলম্বে রোহিঙ্গাদের ভাসানচর থেকে সরিয়ে নেয়ার দাবি তুলে ধরেন।

#

     আরো পড়ুন:

পুরাতন খবরঃ

শুক্র শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০৩১