January 28, 2023, 9:40 am

#
ব্রেকিং নিউজঃ
সাবেক এমপি জয়নাল আবেদীন ভূঁইয়ার ১৮তম মৃত্যু বার্ষিকী পালিত।সার্ক জার্নালিস্ট ফোরাম বাংলাদেশ চ্যাপ্টারের সভা অনুষ্ঠিত।বরুড়ায় বীর মুক্তিযোদ্ধা সাবেক সাংসদ অধ্যাপক নুরুল ইসলাম মিলন’র উদ্যোগে প্রতিবন্ধীদের মাঝে শীতবস্ত্র বিতরণ।তুচ্ছ ঘটনা কে কেন্দ্র করে ৭ তম শ্রেণীর ছাত্র মাহীন কে পিটিয়ে আহত করল কারা ?নিখোঁজ সংবাদ😥সোনারগাঁয়ে আশা রিয়ারচর নাশকতা মামলার আসামীরা জামিনে এসে অস্ত্রের মহড়া এলাকাবাসী আতঙ্কে।ব্রাহ্মণবাড়িয়ায় নিরাপদ অভিবাসন ও পুনরেকত্রীকরণ বিষয়ে সাংবাদিকদের সাথে মতবিনিময়।কুমিল্লায় স্ত্রী হত্যায় স্বামীর মৃত্যুদণ্ডের আদেশ দিয়েছেন আদালত।পেকুয়ায় গলা কেটে টমটম নিয়ে যাওয়ার সময় ডাকাত আটক।চন্দ্রগঞ্জ বাজার বণিক কল্যাণ সমিতি নির্বাচন-২০২৩ ১৮টি পদে প্রার্থী ২৭ জন, ৭টিতে একক প্রার্থী।

মমতার রাজ্যে থাবা বসালেন মোদির বিজেপি

প্রায় তিন দশকের বাম রাজত্বের অবসান ঘটিয়ে পশ্চিমবঙ্গে ক্ষমতায় বসেছিলেন মমতা বন্দ্যোপাধ্যায়। কিন্তু এবারের লোকসভা নির্বাচনের ফল বলে দিচ্ছে, তার রাজ্যে এবার বিজেপি হানা দিয়ে তার সামনে কঠিন চ্যালেঞ্জ ছুড়ে দিয়েছে। লোকসভা নির্বাচনের বৃহস্পতিবার রাত পর্যন্ত প্রকাশিত ফলাফলে দেখা যায়, বাংলাদেশ লাগোয়া পশ্চিমবঙ্গের ১৮টি আসন গেরুয়ারা এগিয়ে। বাংলাদেশ লাগোয়া ত্রিপুরা ও আসাম ইতোমধ্যে হিন্দু জাতীয়তাবাদী দল বিজেপির কব্জায় চলে গেছে, এখন পশ্চিমবঙ্গেও তারা নিয়ন্ত্রণ বাড়াতে যাচ্ছে।

পশ্চিমবঙ্গের ৪২টি আসনের মধ্যে মমতা বন্দ্যোপাধ্যায়ের তৃণমূল কংগ্রেস সর্বাধিক ২২টি আসনে জিততে চললেও তাদের আসন কমছে ১২টি।
সবচেয়ে পুরনো দল কংগ্রেস দুটি আসনে ধরে রেখে অস্তিত্ব টিকিয়ে রাখতে পারলেও একেবারে শূন্য হাতে ফিরতে হচ্ছে রাজ্যটিতে প্রায় তিন দশক ক্ষমতায় থাকা বাম ফ্রন্টকে। লোকসভা নির্বাচনে রাজ্যের ক্ষমতার বদল না হলেও নরেন্দ্র মোদীর নেতৃত্বে গেরুয়াদের অগ্রযাত্রা অব্যাহত থাকলে দুই বছর বাদে বিধান সভা নির্বাচনেও তাদের জয় অপ্রত্যাশিত হবে না। যেমনটা ইতোমধ্যে ঘটেছে ত্রিপুরা রাজ্যে।

জ্যোতি বসু আর বুদ্ধদেব ভট্টাচার্য্যের নেতৃত্বে তিন দশক পশ্চিমবঙ্গ শাসন করে রাজ্যটিকে নিজেদের দুর্গ হিসেবে পরিচিত করিয়েছিল বাম ফ্রন্ট। কিন্তু ২০০৯ সালের লোকসভা নির্বাচনে থেকে লাল দুর্গের পতনের শুরু, যা ঘটিয়েছিলেন এক সময়ের কংগ্রেস নেত্রী মমতা। ওই নির্বাচনেই ইঙ্গিত দিচ্ছিল বামদের পতন আসন্ন। ২০১১ সালে রাজ্য বিধান সভা নির্বাচনে তারই প্রতিফলন ঘটেছিল, বামদের হটিয়ে ক্ষমতায় গিয়েছিলেন মমতা তার জোড়া ফুল প্রতীক নিয়ে। এবার ভোটপ্রাপ্তিতে বড় চমক দেখিয়েছে বিজেপি। তাদের পদ্ম ফুলে ভোট পড়েছে ৩৯ শতাংশের মতো। ৪৫ শতাংশ ভোট নিয়ে তৃণমূল এখনও এগিয়ে আছে।

#

     আরো পড়ুন:

পুরাতন খবরঃ

শুক্র শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০৩১