December 1, 2022, 6:34 am

#
ব্রেকিং নিউজঃ
সমবায় পদক পেলেন লাকসাম প্রেসক্লাবের সভাপতি- তাবারক উল্ল্যাহ কায়েস।আন্তর্জাতিক পুরস্কার পেল অটিজম আক্রান্ত বিশেষ চাহিদা সম্পন্ন শিশু।কুমিল্লা বড়জলা সীমান্ত থেকে ২মাদক কারবারি গ্রেপ্তার; মাদক উদ্ধার।আত্মাহত্যা, বাল্যবিবাহ ও মানব পাচার প্রতিরোধ বিষয়ক মত বিনিময় সভা।কুষ্টিয়া জেলা সমিতি ইউএসএ অভিষেক অনুষ্ঠিত।ধর্মপুরের মাদক সম্রাজী সাফিয়া গ্রেপ্তার ; জেল জরিমানা।ঝিনাইদহ মহেশপুরে ১১ কেজি সোনা উদ্ধার।হাজী আবদুল সাত্তার ফাউন্ডেশন কর্তৃক বৃত্তি পরিক্ষা।কুমিল্লায় যৌতুকের জন্য স্ত্রীকে হত্যার দায়ে স্বামীর মৃত্যুদণ্ড।এসএসসি দাখিল ও সমমানের পরীক্ষায় উত্তীর্ণদের আ. হাকিমের শুভেচ্ছা।

ব্যাতিক্রমধর্মী এক শিক্ষা প্রতিষ্ঠানের নাম জামেয়া ইসলামীয়া আশ্রাফুল উলুম

ব্যাতিক্রমধর্মী এক শিক্ষা প্রতিষ্ঠানের নাম
জামেয়া ইসলামীয়া আশ্রাফুল উলুম
সেলিম চৌধুরী হীরা
কুমিল্লা বরুড়া উপজেলার আদ্রা ইউনিয়ন গনকখুলি নলুয়া অজপাড়া গ্রামে প্রতিষ্ঠিত হয়েছে আন্তজার্তিক মানের শিক্ষা প্রত্যাশায় এক ব্যাতিক্রম শিক্ষা প্রতিষ্ঠান। যার নাম জামেয়া ইসলামীয়া আশ্রাফুল উলুম। এই দ্বীনি শিক্ষা প্রতিষ্ঠানের বর্তমান সভাপতি ও প্রধান পৃষ্ঠপোষক বিশিষ্ট মুক্তিযোদ্ধা লন্ডন প্রবাসী মোঃ হেলাল উদ্দিন ভুইয়া। যিনি অত্যন্ত আন্তরিকতার সহিত আন্তজার্তিক মানের শিক্ষায় প্রতিষ্ঠানটিকে দাড় করার জন্য প্রানপন চেষ্টা করে যাচ্ছেন।
জানা গেছে, ১৯১২ সালে মাওলানা তৈয়ব আলী নামের এক আল্লাহ ভক্ত ব্যাক্তি ইসলামী শিক্ষায় প্রথম ধাপ মুক্তব হিসাবে একটি প্রতিষ্ঠান প্রতিষ্ঠিত করে এলাকার কোমলমতি শিশুদের ধর্মীয় শিক্ষার মাধ্যমে প্রতিষ্ঠানটির চালু করেন। বর্তমান সভাপতি মোঃ আইয়ুব আলী ভূইয়ার ছেলে মোঃ হেলাল উদ্দিন ভূইয়াকে ২০০০ সালে লন্ডন থেকে দেশে আসার পর তৎকালীন পরিচালক মাও. তৈয়ব আলী দায়িত্বভার গ্রহণ ও শিক্ষা প্রতিষ্ঠানের বিস্তারে অবদান রাখার জন্য অনুরোধ জানান। তখন থেকে হেলাল উদ্দিন এ শিক্ষা প্রতিষ্ঠানের দায়িত্বভার গ্রহণ করেন। দায়িত্ব গ্রহনের পর প্রতিষ্ঠানের জন্য ৩ একর জমিন ক্রয় করেন। বর্তমানে শিক্ষা প্রতিষ্ঠানটি ৩.১৬ একর জমিনে প্রসস্থ্যকরণসহ ত্রিতল একটি ভবন নির্মান করেন। ওই শিক্ষা প্রতিষ্ঠানটিতে প্রায় ১৭০ জন শিক্ষার্থী, ১৬ জন শিক্ষক ও বিভিন্ন কাজের জন্য ৬ জন শ্রমিক রয়েছে।
শিক্ষাপ্রতিষ্ঠানটি অন্যান্য শিক্ষা প্রতিষ্ঠান থেকে সম্পূর্ন ব্যাতিক্রমধর্মী। এ শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষার পাশাপাশি রয়েছে গুনগত মানের পুষ্টিকর খাদ্য উৎপাদনের জন্য গরু, ছাগল, হাস, মুরগী, ডিম, দুধ, টাকী, মাছ, শাকসবজি, বিভিন্ন প্রকার ফলের গাছ ও ডিম থেকে বাচ্চা উৎপাদনের জন্য মেশিন।

এ প্রতিষ্ঠানে বছরে শিক্ষার্থী ও শিক্ষকদের চাহিদা পূরনের জন্য সকল প্রকার শাকসবজি, মাছ, মাংস, ডিম, দুধসহ প্রায় সকল পুষ্টিকর খাদ্য উৎপাদন করে থাকেন প্রতিষ্ঠানে কর্মরত শ্রমিকরা। এতে করে শিক্ষার্থী ও শিক্ষকদের চাহিদা মিটিয়ে যা থাকে তা আশপাশের লোকজনদেরকে দিয়ে থাকেন। এ হলো প্রতিষ্ঠানটির ব্যাতিক্রম ধর্মী চিত্র।
প্রতিষ্ঠানের পরিচালনা পর্ষদের সদস্য দেলোয়ার হোসেন বলেন, প্রতিষ্ঠানটি এ অঞ্চলের জন্য গর্বের ও আর্শীবাদ স্বরূপ। জনাব হেলাল উদ্দিন ভূইয়া লন্ডনে থাকার পরেও প্রতিষ্ঠানটিকে আন্তর্জাতিক মানের শিক্ষা প্রতিষ্ঠান হিসাবে গড়ে তোলার জন্য আপ্রান চেষ্টা করে যাচ্ছেন। আমরা শুধুমাত্র তাঁকে সহযোগিতা করার চেষ্টা করে যাচ্ছি। একটা দুষ্টচক্র প্রতিষ্ঠানটির উন্নয়নে ষড়যন্ত্র করার চেষ্টায় লিপ্ত। তবে উপর ওয়ালার ইচ্ছায় ধর্মীয় ও দ্বীন প্রতিষ্ঠান এগিয়ে নেওয়ার জন্য আল্লাহর সাহায্যই যথেষ্ট বলে আমি মনে করি। তবে এলাকাবাসীর পূনাঙ্গ সহযোগিতা পেলে প্রতিষ্ঠানটি অচিরেই তার লক্ষ্যে পৌছতে পারবে।

প্রতিষ্ঠানের সভাপতি ও প্রধান পৃষ্ঠপোষক মুক্তিযোদ্ধা লন্ডন প্রবাসী হেলাল উদ্দিন ভূইয়া বলেন, মহান আল্লাহতায়লা আমাকে সুযোগ করে দিয়েছেন নিজ এলাকার অজপাড়া গায়ে একটি ব্যাতিক্রম ও আন্তজার্তিক দ্বীনি শিক্ষা প্রতিষ্ঠান গড়তে। বিভিন্ন ভাবে অর্থ সংগ্রহ করে ও নিজস্ব পারিবারিক তহবিল থেকে অর্থ দিয়ে এ প্রতিষ্ঠানকে নিদিষ্ট জায়গায় পৌছানোর চেষ্টা করে যাচ্ছি। আমাদের স্বপ্ন এ প্রতিষ্ঠানের শিক্ষার্থী ও শিক্ষকগণ আন্তজার্তিক মানের শিক্ষাগ্রহণের পাশাপাশি নিজের ক্যাম্পাসে উৎপাদিত গুনগত মানের পুষ্টিকর খাদ্য গ্রহণ করে সু-স্বাস্থ্যের অধিকারী হবে। পাশাপাশি এ ক্যাম্পাসের ভিতরে দৃষ্টিনন্দন ও আধুনিক প্রযুক্তির ৭ কোটি টাকা ব্যায়ে ৪ তলা একটি মসজিদ নির্মানের কাজে হাত দিয়েছি। যার দৈর্ঘ্য ১০৫ ফিট ও প্রস্থ ১৩৫ ফিট এবং যা কিনা মধ্যখানে পিলার লেস। এ মসজিদ নির্মাণে ২ কোটি টাকা ব্যায় হয়েছে এবং মসজিদনির্মাণ কাজ চলমান রয়েছে। প্রতিষ্ঠান, ক্যাম্পাস ও মসজিদটি সুরক্ষার জন্য এলাকাবাসীর সহযোগিতা ও সকল মুসলিম উম্মার দোয়া প্রার্থনা করছি।

#

     আরো পড়ুন:

পুরাতন খবরঃ

শুক্র শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০৩১