May 14, 2021, 6:11 am

#
ব্রেকিং নিউজঃ
ঝিনাইদহ মহেশপুর হুদাপাড়া গ্রামে জোরপূর্বক অন্যের জমি দখল করে ঘর নির্মাণে বাধা দিয়ায় দেশীয় অস্ত্রের আঘাতে আহত -৩ থানায় মামলা।মহেশপুরে কাজীরবেড় ইউনিয়নে ২৫০ জন হত দরিদ্রকে নগত অর্থ প্রদান।কবির শপিং মহলের ঈদ শুভেচ্ছা।তিতাসে বন্ধু ফাউন্ডেশনের উদ্যোগে ঈদ উপহার বিতরণলাকসাম সাংবাদিক ইউনিয়নের নগদ অর্থ ও ঈদ সামগ্রী বিতরন।শ্রীপুর বিএমএসএফ সম্পাদকের মাতৃবিয়োগে শোক প্রকাশ।চেয়ারম্যান পদপ্রার্থী ইঞ্জিনিয়ার শাহেদুল ইসলামের উদ্যোগে ঈদ সামগ্রী বিতরণ।বাবুহাট উবি এন্ড কলেজের এসএসসি ব্যাচ ২০১৪ উদ্যোগ ইফতার মাহফিললালমাইয়ে রকেট এর ঈদ উপহার বিতরন।পিন্টু খানের ঈদ শুভেচ্ছা।

পটুয়াখালীতে পান চাষীরা হতাশায় দিন কাটাচ্ছে।

পটুয়াখালীতে পান চাষীরা হতাশায় দিন কাটাচ্ছে


উজ্জ্বল শিকদার, স্টাফ রিপোর্টারঃ
পটুয়াখালীতে পান চাষীরা হতাশায় দিন কাটাচ্ছে কারণ গত দুই থেকে তিন মাস যাবত পানের দাম একদম কম। পানের টাকা দিয়ে বড়জের খরচ দিয়ে পুষে উঠা অসম্ভব হয়ে পরেছে।

কয়েকজন বড়জ মালিকের সাথে কথা বলে জানতে চাইলে তারা বলেন, বর্তমানে যে পানের বাজার তা দিয়ে বড়জের খরচ এবং সংসারের খরচ চালানো একদম কঠিন হয়ে পরেছে। বর্তমানে পাট খরির দাম অনেক বেশি, অপরদিকে কাজের মজুরি প্রতি জনকে দিতে হচ্ছে ৪৭৫ থেকে ৫০০ টাকা। এ বছর জৈষ্ঠ মাস থেকে অতিরিক্ত বৃষ্টির কারণে পানের লতায় পচন ধরে মরে পাতলা হয়ে গেছে পানের লতা।

পানের দামের কথা জিজ্ঞেস করলে তারা বলেন, যত বড় পানই হোকনা কেন ২০০ থেকে ৩০০ টাকা প্রতি পাই পান বিক্রি হচ্ছে। মাঝারি ধরনের প্রতি পাই পান বিক্রি হচ্ছে ১০০ থেকে ২০০ টাকা, ছোট পানতো বিক্রিই হচ্ছে না। অনেক বড়জ মালিক বড়জের কাজ করাতে গিয়ে দেনা হয়ে পরেছে অনেক টাকা। টাকা গুলো আসছে কারোতা সুদে আবার কারোতা এনজিও থেকে।

তারা আরো জানায়, গত বছর গুলোতে দেখে আসছি বৈশাখ কি জৈষ্ঠ মাস থেকেই পান ঢাকায় নিয়ে বিক্রি করা হতো তাতে যে টাকা পেতাম তাতে সংসার আর বড়জের খরচ দিয়ে চলা যেত কিন্তু এ বছর ঢাকায় পান পাঠাতে প্রতি খোতায় ভাড়া দ্বিগুন হয়ে গেছে অপর দিকে হিসাব করে দেখা গেছে পটুয়াখালীর চেয়ে ঢাকায় পানের দাম আরো কম পরছে প্রতি পাইতে। যদি পানের দাম কিছুটা বৃদ্ধি না পায় তাহলে বড়জ মালিকদের করুন পরিস্থিতির স্বীকার হতে হবে। তাই পানের দাম বৃদ্ধি করা অতি জরুরি।

#

     আরো পড়ুন:

পুরাতন খবরঃ

শুক্র শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০৩১