November 28, 2022, 7:02 pm

#
ব্রেকিং নিউজঃ
কাজীরবেড় গ্রামের সাবেক ইউপি সদস্য মফিজ মেম্বরের নেতৃত্বে জোরপূর্বক জমি দখলের অভিযোগ।অপতৎপরতার বিরুদ্ধে প্রয়োজনে কঠোর ব্যবস্থা -তথ্যমন্ত্রী।মওলানা আবদুল হামিদ খান ভাসানীর সরন সভা করেছে নিউইয়র্কে ভাসানী ফাউন্ডেশন।জয় হোক মরহুম আবুল হাশেম ভূঁইয়া’র ! শোকসভায় বক্তৃতার যবনিকায় ভাইস চেয়ারম্যান আবু ইউসুফ ভূঁইয়া।এফবিজেও’র সম্মাননা পদক পেলেন লায়ন এ জেড এম মাইনুল ইসলাম।এফবিজেও’র বার্ষিক সাধারণ সভা অনুষ্ঠিত।ভারত থেকে স্বর্ণপদক অর্জন করলো শ্রীমঙ্গলের আবেদ আহমেদ।ঐতিহ্যবাহী ঘোড়া দৌড় দেখতে আম বাগানে হাজারো মানুষের ঢল।চাঁপাইনবাবগঞ্জে আমদানী ও রপ্তানী ব্যবসা সংক্রান্ত মতবিনিময় সভা।কুমিল্লা ইয়ামিন সুমনের আবারও বিপুল পরিমাণ মাদক উদ্ধার, গ্রেফতার-১

জন্মদিবসে শ্রদ্ধা হে কিংবদন্তি… হুমায়ুন ফরীদি; আমাদের সর্বকালের সর্বসেরা অভিনেতা!

জন্মদিবসে শ্রদ্ধা হে কিংবদন্তি…
হুমায়ুন ফরীদি; আমাদের সর্বকালের সর্বসেরা অভিনেতা!

‘১৯৬৫ সালে একবার বাবার বেতনের টাকা থেকে দশ টাকা চুরি করেছিলাম। আমি এমন একটা ভাব নিলাম যেন আমি টাকা চুরি করার প্রশ্নই আসেনা। এটাই সম্ভবত ছিল আমার জীবনের প্রথম অভিনয়।’

ছোটবেলায় তিনি ছিলেন খুব দুরন্ত, অস্থির। এক জায়গায় অনেকক্ষণ থাকত না; আর অনর্গল কথা বলত। কিছুটা বাচাল ধরনের। ছোটবেলায় হতে চাইত তার বাবার মতো; আবার অতিরিক্ত খাওয়ার ইচ্ছা ছিল খুব তাই একবার চিন্তা করল বাবুর্চি হওয়া যাক! কিন্তু তা সম্ভব ছিলনা। তার পকেট খরচের চেয়ে সিনেমার টিকের দাম বেশি হওয়ায় চিন্তা করল সিনেমা হলের গেট কিপার হওয়া যাক। ১০/১১ বছর বয়সে তার মাথায় এসব চিন্তা ঘুরত।

বাবা সরকারী চাকুরী করায় ঘুরে বেড়িয়েছে দেশের বিভিন্ন জেলা। সপ্তম শ্রেণীতে পড়ার সময় প্রেমে পড়েন এক গার্লস স্কুলের শিক্ষিকার উপর। অদ্ভুতুড়ে চিন্তাভাবনা।

হাইস্কুল, কলেজ শেষে দেশের মুক্তিযুদ্ধ পরিবর্তী অবস্থা আর নিজের ভবঘুরে জীবনের জন্য পাঁচ বছরের গ্যাপ দেওয়ার পরে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে অর্থনীতিতে ভর্তি হোন।

এম এ পাস করে বের হওয়ার পরে কিছুদিন ব্যবসা আর চাকুরী করার চেষ্টা করেছেন; কিন্তু সেখানে উৎকোচ দিতে হয়। তাই ফিরে এসেছে অভিনয়ে।

জাবির আন্তঃহল নাট্য প্রতিযোগিতা থেকে সেলিম আল দীনের সাথে ঢাকায় এসে কাজ করা। কয়েকটা টিভি নাটক; এরপরে ১৯৮৩ সালে সেলিম আল দীনের সিরিয়াল ‘ভাঙ্গনের শব্দ শুনি’ তে গ্রামের মোড়লের চরিত্র অভিনয় করে রাতারাতি তারকাখ্যাতি পেয়ে যান।

ছিলেন ভোজন রসিক, খেতে খুব পছন্দ করতেন। তিনি মনে করতেন পৃথিবীর বেশীরভাগ সৃষ্টিশীল মানুষ খাদ্যরসিক। খেলাধুলা পছন্দ করতেন খুব। ক্রিকেট প্রিয় ছিল খুব। বিশ্ববিদ্যালয়ে পড়াকালীন সময়ে ক্রিকেট খেলেছেন বেশ। শচীন টেন্ডুলকার ছিল তার প্রিয় ব্যাটসম্যান আর বাংলাদেশের বাইরে প্রিয় দল ছিল শ্রীলংকা। জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে অতিথি পাখি শিকার বন্ধ করা শুরু হয়েছিল তার হাত ধরে।

তিনি বিশ্বাস করতেন; ‘বন্ধুত্বের কোন বয়স হয়না। সবাই ছেড়ে চলে; কিন্তু বন্ধুরা থেকে যাবে।’ স্টাইল করত নিজের মতো। কখনো শার্ট ইন করা বা গুটিয়ে পড়তেন না।

সবসময় সহজ সরল জীবনযাপন করতেন। টাকার মারপ্যাঁচ বুঝতেন না।

তার জন্ম ১৯৫২ সালের আজকের দিনে আর প্রস্থান ২০১২ সালের ১৩ ফেব্রুয়ারি। আদতে তার মতো কিংবদন্তীর কী মৃত্যু আছে? তিনি তো বেঁচে থাকবেন তার জন্য টিভিসেটের সামনে বসা কোটি কোটি মানুষের অন্তরে।

#

     আরো পড়ুন:

পুরাতন খবরঃ

শুক্র শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০