December 4, 2022, 5:42 pm

#
ব্রেকিং নিউজঃ
বরুড়ায় চাঁদা না দেয়ায় সৌদি প্রবাসীকে কুপিয়ে হত্যার চেষ্টা! আশংকাজনক অবস্থায় কুমেকে ভর্তি।নিউ মিলিনিয়াম স্টুডেন্টস কিন্ডার গার্টেন অ্যাসোসিয়েশন বড় হরিপুর, বরুড়া, কুমিল্লা বৃত্তি পরীক্ষা অনুষ্ঠিত।মুসলিম হেলফেনর ও সোশ্যাল এইড এর উদ্যোগে হতদরিদ্র ৬০০ পরিবারের মাঝে শীতবস্ত্র বিতরন।সিরাজগঞ্জের এনায়েতপুরে প্রতিবন্ধী দিবসে প্রচেষ্টার র‌্যালী।ফুটবল যুদ্ধে ইরানকে হারিয়ে শেষ ষোলোতে যুক্তরাষ্ট্র।খালেদ বিন ওয়ালিদ আলবি ফুল ব্রাইট স্কলার্শীপে ইউনিভার্সিটি অব আরিজোনায় পড়বে।চৌদ্দগ্রামে ব্যাটমিন্টন খেলাকে কেন্দ্র করে সংঘর্ষে ১ কিশোর নিহত।চাঁপাইনবাবগঞ্জ পৌর নির্বাচনের প্রথম বর্ষপূতি উপলক্ষে জনসভা।লক্ষ্মীপুরে নিসচা ‘র প্রতিষ্ঠাবার্ষীকী পালিত ও উপহার বিতরণ।মহেশপুর শ্যামকুড়ে আন্তঃ সীমান্ত মানব পাচার প্রতিরোধ বিষয়ক মত বিনিময় সভা অনুষ্ঠিত।

ছাত্রদলের কেন্দ্রীয় কমিটির সা.স. প্রার্থী কুমিল্লার ইমদাদুল হক মজু.

ছাত্রদলের কেন্দ্রীয় কমিটির সা.স. প্রার্থী কুমিল্লার ইমদাদুল হক মজু.

মোহাম্মদ জানে আলমঃ
নিজেস্ব প্রতিবেদক: আগামী ১৫ই জুলাই অনুষ্ঠিত হতে যাচ্ছে বাংলাদেশ জাতীয়তাবাদী ছাত্রদলর কাউন্সিল। এই কাউন্সিল সারাদেশের পূর্ণাঙ্গ কমিটির ৫ জন এবং অাহ্বায়ক কমিটির ৫জনের প্রত্যক্ষ ভোটে সভাপতি,সাধারণ সম্পাদক নির্বাচিত করবে। অন্যান্য পদগুলো কোন প্রক্রিয়ায় কবে নির্বাচিত হবে তা এখনো স্পষ্ট করে হয়নি। প্রার্থীতা যাচাই বাছাইয়ের কাজ শেষে ৭ জুলাই প্রার্থীতাতর চুড়ান্ত তালিকা প্রকাশ করবে।
প্রার্থীতার যোগ্যতা:
২০০০ সালে এসএসসি অথবা সমমান পরীক্ষা দিয়েছেন তবে এক্ষেত্রে রেজিস্ট্রেশন ১৯৯৮ সালে হতে হবে। যারা ওই বছর কিংবা এর পরে এসএসসি পরীক্ষা দিয়েছেন তারাই কেবল লড়তে পারবেন ছাত্রদলের নেতৃত্বের জন্য। একই সঙ্গে তাদের অবিবাহিত হতে হবে। বিবাহিত হলে প্রার্থী হতে পারবেন না। কাউন্সিলে ১০% ভোট না পেলে পরবর্তী কাউন্সিলে লড়তে পারবেন না।
ভোটার হবেন যারা:
সারাদেশের পূর্ণাঙ্গ কমিটির সভাপতি, সাধারণ সম্পাদক, ১নং সহ-সভাপতি, ১ নং যুগ্ম-অাহ্বায়ক, ও সাংগাঠনিক সম্পাদক মোট ৫ জন। অাহ্বায়ক কমিটির ক্ষেত্রে অাহ্বায়ক, সদস্য সচিব সহ ৫ জন ভোটার হতে পারবেন।

ছাত্রদলের প্রতিটি সাংগঠনিক জেলা থেকে পাঁচজন করে কাউন্সিলর নেওয়া হয়েছে। সাংগঠনিক জেলা ও জেলার সমমান শাখার বিশ্ববিদ্যালয়, ঢাকা মহানগরের কলেজগুলোর কমিটির সভাপতি, সাধারণ সম্পাদক, জ্যেষ্ঠ সহসভাপতি, যুগ্ম সম্পাদক ও সাংগঠনিক সম্পাদকরা ভোটার হতে পেরেছেন। তাদের মোটসংখ্যা ৫৭৫। তারা সবাই ভোট দিতে পারবেন।
ছাত্রদলের সভাপতি পদে যারা প্রতিদ্বন্দ্বিতা করবেন, তাদের মধ্যে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সভাপতি আল মেহেদী তালুকদারের নাম শুনা যাচ্ছে। তবে তিনি বিবাহিত বলে অভিযোগ অাছে।
এ ছাড়া যারা প্রার্থী হতে পারেন বলে শোনা যাচ্ছে তারা হলেন-
সাবেক কেন্দ্রীয় কমিটির সহ-সাংগঠনিক সম্পাদক আসাদুল আলম টিটু, সাবেক তথ্য ও গবেষণা সম্পাদক মামুন খান, সাবেক স্কুলবিষয়ক সম্পাদক আরাফাত বিল্লাহ, সাবেক কেন্দ্রীয় কমিটির সদস্য মোহাম্মদ এরশাদ খান, ঢাকা বিশ্ববিদ্যালয়ের যুগ্ম সম্পাদক হাফিজুর রহমান, কাজী রওনক উল ইসলাম (শ্রাবণ)। সভাপতি প্রার্থীপদে আরও যারা আছে সরদার আমিরুল ইসলাম সাগর ও সাজিদ হাসান বাবু।

সাধারণ সম্পাদক যারা প্রতিদ্বন্দ্বিতা করবে:
সাধারণ সম্পাদক পদে যাদের নাম শোনা গেছে তাদের মধ্যে একজন নারীকর্মীও আছেন। সরকারি বদরুন্নেসা কলেজ ছাত্রদলের সাধারণ সম্পাদক নাদিয়া পাঠান পাপন সদ্য বিলুপ্ত কমিটির সহ-সাংগঠনিক সম্পাদক ছিলেন। এবার তিনি লড়তে চান সাধারণ সম্পাদক পদে।
এই পদে আরও যাদের নাম শোনা যাচ্ছে তারা হলেন- বেসরকারি বিশ্ববিদ্যাল ছাত্রদলের কেন্দ্রীয় কমিটির সহ-সভাপতি ইমদাদুল হক মজুমদার।তার গ্রামের বাড়ি কুমিল্লায়। ঢাকা বিশ্ববিদ্যালয়ের নেতা শ্যামল, আবু তাহের, মাহমুদুল হাসান শাহিন ও রিজবি আহমেদ।
উল্লেখ্য, সর্বশেষ ২০১৪ সালের ১৪ অক্টোবর রাজীব আহসানকে সভাপতি ও আকরামুল হাসানকে সাধারণ সম্পাদক করে ছাত্রদলের ৭৩৬ সদস্যবিশিষ্ট কমিটি গঠন করা হয়। ওই কমিটি সরাসরি দিয়েছিল মূল দল বিএনপি। গত ৩ জুন বিএনপি এক সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে ছাত্রদলের মেয়াদোত্তীর্ণ কমিটি ভেঙে দেয়।

#

     আরো পড়ুন:

পুরাতন খবরঃ

শুক্র শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০৩১