March 31, 2020, 3:51 pm

#
ব্রেকিং নিউজঃ
মুরাদনগরে প্রাইভেটকার পানিতে ডুবে শ্বামী-স্ত্রীসহ ৩ জন নিহত.বুড়িচংয়ে বিল্লাল হত্যায় সন্দেহভাজন কিশোর আটক।কুমিল্লার সাংবাদিক নেতাদের কি খবর?. বিবিসিবার্তা।ইসলামী ফ্রন্টের সিদ্ধান্ত ছাড়াই করোনা থেকে মুক্তির জন্য কুমিল্লা সহ সারা বাংলাদেশের বাড়িতে ও মসজিদে দেয়া হয় আযান।তুরাগে পোশাক শ্রমিকের ঝুলন্ত লাশ উদ্ধার. বিবিসিবার্তা২৪.তুরাগে জীবানুনাশক ঔষধের তীব্র সংকট।বগুড়ায় স্কুলছাত্র ছুরিকাহত গ্রেফতার ২ -অস্ত্র উদ্ধার।নাঙ্গলকোটে দুই পরিবারের সংঘর্ষে আহত ১০ঃ বিবিসিবার্তা২৪লাকসামে ভয়াবহ আগুনে দোকান-ঘর পুড়ে ছাই : ৮লাখ টাকার ক্ষতি সাধন।করোনা ভাইরাসের কারনে দুই শর্তে খালেদা জিয়াকে মুক্তি দিচ্ছে সরকার।

লাকসামে যত্রতত্র ঘড়ে উঠেছে আবাসিক মাদ্রাসা, বাড়ছে নির্যাতনের হার, থানায় মামলা, পালিয়ে আছে মাওলানা আনিস!

লাকসামে যত্রতত্র ঘড়ে উঠেছে আবাসিক মাদ্রাসা, বাড়ছে নির্যাতনের হার, থানায় মামলা, পালিয়ে আছে মাওলানা আনিস!

এম এ কাদের অপুঃ

সারা বিশ্বের সকল ধর্মের লোকই জানে ইসলাম মানে শান্তির ধর্ম, আর এই শান্তির ধর্মকে কেউ কেউ ব্যবসায় পরিনত করছে এক শ্রেনীর সুবিধাভুগী এবং সাধু রুপী অসাধু মানুষ। লাকসাম শহরের প্রান কেন্দ্র হাউজিং এস্টেট থেকে শুরু করে পুরা লাকসাম শহর থেকে শুরু পৌরসভার বিভিন্ন ওয়ার্ডে ঘড়ে উঠেছে বিভিন্ন দ্বীনি শিক্ষার নামে পরিচিত মাদ্রাসা প্রতিষ্ঠান। মুসলিম জাহানের সবাই একমত মুসলমানরা জন্ম নিলেও দ্বীনি শিক্ষায় শিক্ষিত লোক দরকার আবার মৃত্যু বরন করার পরেও দ্বীনি শিক্ষায় শিক্ষিত ব্যক্তি দিয়েই শেষ বিদায়ের নামাজ শেষে সবাইকে কবরে শায়িত করতে হয়।

অথচ, এই শিক্ষাটাকে অনেকেই ব্যবসায় পরিনত করেছেন বলে একাধিক প্রমাণ ইতি মধ্যেই সাধারণ জনতা পাইতে শুরু করেছে।

লাকসাম পৌরসভা ৪ নং ওয়ার্ড হাউজিং মসজিদের ১০০ পশ্চিমে অবস্থিত, লাকসাম দারুল কোরআন ইন্টারন্যাশনাল মাদ্রাসা। যেখানে আছেঃ ১/ নুরানী কিন্ডার গার্ডেন ২/ হেফজ বিভাগ ৩/ নাযেরা বিভাগ এবং ৪/ কিতাব বিভাগ। এ বছর আবার মিযান পর্যন্ত চালু থাকলেও পর্যায়ক্রমে দাওরায়ে হাদিস পর্যন্ত লেখা পড়া করার সুযোগ তারা করে দিবেন বলেও প্রতিষ্ঠানের সাইন বোর্ডে লেখা থাকলেও বাস্তবে দেখা গেলো এই মাদ্রাসারই একজন শিক্ষিক ১২ বছরের এক মাসুম বাচ্ছাকে পিটিয়ে গুরুত্বর আহত করে হসপিটালের বিচানাও দেখিয়ে দিলেন।

এই মাদ্রাসার একজন শিক্ষকের বিরুদ্ধে ২৩ই ডিসেম্বর সোমবার লাকসাম থানায় একটি অভিযোগ দায়ের করেন ছোট্ট ছেলে সাইফুল ইসলামের পিতা সাজেদুল হক।

অভিযোগের পরিপেক্ষিতে জানাযায়ঃ

কুমিল্লা জেলার মনোহরগঞ্জ থানাধীন আতাকরা রাজন বাড়ির সাজেদুল হকের ছেলেকে মহা গ্রন্থ আল কোরআনের পাখি বানানোর স্বপন নিয়ে লাকসাম শরের প্রান কেন্দ্র হাউজিংয়ে লেখা পড়ার করানোর কোন প্রকার সরকারি বৈধতাই দেখাতে পারেনাই অত্র প্রতিষ্ঠানের প্রধান শিক্ষক (মোহতামিম) মাওলানা মোঃ জোবায়ের।

প্রতিষ্ঠানের কোন কাগজপত্র দেখানো তার পক্ষে সম্ভব হলোনা এবং নিজেই স্বীকার করলেন মাদ্রাসার বর্তমানে কোন কাগজপত্র নাই। শুধু তাই নয়, অত্র প্রতিষ্ঠানের কোন শিক্ষকেরও লেখা পড়া যোগ্যতা প্রমাণ দেওয়ার মত ও কোন কাগজপত্র দেখাতে পারেনাই। এমনকি প্রতিষ্ঠানের প্রধান শিক্ষক (মোহতামিম) মাওলানা জোবায়েরের ও কোন প্রকার কাগজ পত্র নাই বলে জানালেন মোহতামিম মাওলানা জোবায়ের। যে প্রতিষ্ঠান প্রধানের কোন কাগজপত্র ছাড়াই প্রধান হতে পারে সেই প্রতিষ্ঠানের কাছ থেকে কি বা আশা করতে পারে আজকের শিশু আগামী দিনের ভবিষ্যৎ?

এই প্রতিষ্ঠানেরই শিক্ষক, লাকসাম উপজেলার নোয়াপাড়া রাজাপুর গ্রাম মজুমদার বাড়ির মাওলানা আনিসুর রহমান (৩৫) এর বিরুদ্ধেই ১২ বছরের শিশু সাইফুল ইসলাম কে পড়ার কক্ষের পাশের কক্ষে নিয়ে গিয়ে পড়া না পারার কারনে বেত্রাঘাত করে গুরুত্বর আহত করে। নিষ্ঠুর এই শিক্ষক নামের কলঙ্ক আনিসুর রহমানের বেত্রাঘাতে অসুস্থ হয়ে পড়লে সাইফুলের মা খবর পেয়ে রাত ১০ ঘটিকার সময় সাইফুল কে মাদ্রাসা থেকে তার বাড়িতে নিয়ে গিয়ে লাকসাম উপজেলা স্বাস্থকমপ্লেক্সে ভর্তি করার পর সামাজিক ব্যক্তিবর্গদের সাথে যোগাযোগ করে সাইফুল ইসলামের পিতা সাজেদুল হক।

লাকসামের এমন আরো দেখা যায় যে, সরকারি জায়গায় আল্লাহর ঘর মসজিদ নির্মান করে আবার ওই মসজিদেই ছাত্র ভর্তি করে চালিয়ে যাচ্ছে রমরমা ব্যবসা। যারাই এমনটি করছে তারাই আবার ইসলাম নিয়ে অনেক অনেক কথাও লোক মারফতে বলতে দেখা গেলেও আসলেই এরা ইসলামের কি বন্ধু নাকি শত্রু তা কিন্তু প্রশ্নই রয়ে গেলো।

এই দিকে ঘটনার সত্যতা স্বীকার করে লাকসাম থানার ওসি তদন্ত নজরুল ইসলাম জানান, আমাদের থানায় অভিযোগ হওয়ার পর আমরা তদন্ত করে পরে মামলা করে নিয়েছি। এখন আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে।

লাকসাম পৌরসভা প্যানেল মেয়র-১ ও ৪ নং ওয়ার্ড কাউন্সিলর বাহার উদ্দিন বাহার জানান, ইদানিং দেখতেছি অনেক মাদ্রাসাই গড়ে উঠেছে, আসলে আমরা কাকে কি বলবো এটাই মুশকিল হয়ে উঠেছে।

এই দিকে মাদ্রাসাটির প্রতিষ্ঠাতা খোকনের সাথে তার ব্যবহারিত নাম্বারে কথা বলতে চেষ্টা করলে, মিটিংয়ের ব্যস্ততা দেখিয়ে লাইনটি কেটে দেয় এবং পরে আলাপ করবে বলেও এখন পর্যন্ত কোন খবরই পাওয়া যায়নাই।

 

 

 

#

     আরো পড়ুন:

পুরাতন খবরঃ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০৩১