August 10, 2020, 10:33 am

#
ব্রেকিং নিউজঃ
মনোহরগঞ্জ আমতলী গ্রামের শাশুড়ী মিথ্যা অভিযোগ লাকসামে শাশুড়ীর মিথ্যা অভিযোগের প্রতিবাদ জানালেন ভুক্তভোগী জামাতা।লাকসামে র‍্যাবের অভিযানে ভুয়া ডাক্তার কে মোবাইল কোটে সাজা ও ১টি প্রতিষ্ঠান সীলগালা.মাহবুব কবির মিলনকে ওএসডি করা আর সৎ কর্মকর্তাদের ’অশনি সংকেত’ দেখানো এককথা.লাকসামে কিশোরী মেয়ে কে ধর্ষনের চেষ্টা, থানায় অভিযোগ করায় পরিবারের উপর হামলা.টেকনাফে সাংবাদিক মোস্তাফার চোখে মরিচের গুঁড়া দিয়ে নির্যাতন করেন ওসি প্রদীপ কুমার দাস!!পটুয়াখালীতে শ্রীশ্রী হরি-গুরুচাঁদ মন্দিরে মাসিক শান্তি সেবা অনুষ্ঠান অনুষ্ঠিত.শিবগঞ্জে উপজেলা পরিদর্শনে জেলা প্রশাসক জিয়াউল হকনাসিরনগরে হতদরিদ্রের মাঝে রিং স্লাব বিতরণপটুয়াখালীতে পান চাষীরা হতাশায় দিন কাটাচ্ছে।নানান অপকর্মের দায়ে দৈনিক মানবধিকার ক্রাইম বার্তা থেকে প্রতিনিধি বরখাস্ত।।

পটুয়াখালীতে পান চাষীরা হতাশায় দিন কাটাচ্ছে।

পটুয়াখালীতে পান চাষীরা হতাশায় দিন কাটাচ্ছে


উজ্জ্বল শিকদার, স্টাফ রিপোর্টারঃ
পটুয়াখালীতে পান চাষীরা হতাশায় দিন কাটাচ্ছে কারণ গত দুই থেকে তিন মাস যাবত পানের দাম একদম কম। পানের টাকা দিয়ে বড়জের খরচ দিয়ে পুষে উঠা অসম্ভব হয়ে পরেছে।

কয়েকজন বড়জ মালিকের সাথে কথা বলে জানতে চাইলে তারা বলেন, বর্তমানে যে পানের বাজার তা দিয়ে বড়জের খরচ এবং সংসারের খরচ চালানো একদম কঠিন হয়ে পরেছে। বর্তমানে পাট খরির দাম অনেক বেশি, অপরদিকে কাজের মজুরি প্রতি জনকে দিতে হচ্ছে ৪৭৫ থেকে ৫০০ টাকা। এ বছর জৈষ্ঠ মাস থেকে অতিরিক্ত বৃষ্টির কারণে পানের লতায় পচন ধরে মরে পাতলা হয়ে গেছে পানের লতা।

পানের দামের কথা জিজ্ঞেস করলে তারা বলেন, যত বড় পানই হোকনা কেন ২০০ থেকে ৩০০ টাকা প্রতি পাই পান বিক্রি হচ্ছে। মাঝারি ধরনের প্রতি পাই পান বিক্রি হচ্ছে ১০০ থেকে ২০০ টাকা, ছোট পানতো বিক্রিই হচ্ছে না। অনেক বড়জ মালিক বড়জের কাজ করাতে গিয়ে দেনা হয়ে পরেছে অনেক টাকা। টাকা গুলো আসছে কারোতা সুদে আবার কারোতা এনজিও থেকে।

তারা আরো জানায়, গত বছর গুলোতে দেখে আসছি বৈশাখ কি জৈষ্ঠ মাস থেকেই পান ঢাকায় নিয়ে বিক্রি করা হতো তাতে যে টাকা পেতাম তাতে সংসার আর বড়জের খরচ দিয়ে চলা যেত কিন্তু এ বছর ঢাকায় পান পাঠাতে প্রতি খোতায় ভাড়া দ্বিগুন হয়ে গেছে অপর দিকে হিসাব করে দেখা গেছে পটুয়াখালীর চেয়ে ঢাকায় পানের দাম আরো কম পরছে প্রতি পাইতে। যদি পানের দাম কিছুটা বৃদ্ধি না পায় তাহলে বড়জ মালিকদের করুন পরিস্থিতির স্বীকার হতে হবে। তাই পানের দাম বৃদ্ধি করা অতি জরুরি।

#

     আরো পড়ুন:

পুরাতন খবরঃ

শুক্র শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০৩১